Online business-এ দ্রুত selling না হওয়ার কারনসমূহ !!

আপনি একটি online business খুলেছেন কিন্তু আপনার selling তেমন হচ্ছে না । এর সবচেয়ে মূল কারণ হল আপনি নিজেই, কারণ আপনি Active এবং serious না হয়ে যদি কোন online ব্যবসায় করতে চান তাহলে সেই ব্যবসায় করা আর না করা একই কথা ।তাই আমরা কিছু টিপস এবং online ব্যবসায় দ্রুত বিক্রয় না হওয়ার  মুখ্য কারণসমূহ নিম্নে আলোচনা করলামঃ

Online ব্যবসায় দ্রুত selling না হওয়ার ৪টি প্রধান কারণ হলঃ

1. Product uploading & updating
2. price 
3. Advertising 
4. Active & serious

1. Product uploading & updating: আপনার দোকানের বা নিজের ব্যবসায়ের সকল product upload করতে হবে অর্থাৎ online-এ ছাড়তে হবে।অনেকে চিন্তা করে কয়েকটি অর্থাৎ ১০-২০টি বা ৫০-১০০টি product upload করে দেখি response কেমন বা সাড়া কেমন আসে তারপর সব upload দিব কিন্তু তাদের এই ধারনা ভুল।কারণ online ব্যবসায়ও একটা দোকানের মত, একটি দোকানে হাজার হাজার লক্ষ লক্ষ product থাকা সত্তেও একজন customer product পছন্দ না করে অন্য দোকানে যায় কেন ? তাই কষ্ট হলেও আসতে আসতে সব product upload করতে হবে । আর যদি তা না করেন তাহলে আপনি আপনার ১০০% requirement পূরণ করতে পারলেন না যার কারণে আপনার selling কম হওয়ার সম্ভাবনা রয়েছে।আপনার সব product upload দেওয়া শেষ হলেও আপনার কাজ এখানে শেষ নয়, আপনাকে product update দিতে হবে অর্থাৎ নতুন নতুন collection ছাড়তে হবে যাতে কোন customer এক মাস আগে একবার আপনার online shop দেখেছিল সে যদি আবার ১ মাস পর আপনার online shop-এ ঢুকে এবং সেখানে update দেখতে না পেলে আপনি সেই customer হারিয়ে ফেলবেন এবং সে 2nd বার আপনার online shop-এ ঢুকার পর আর ঢুকবে না । কারণ আপনি নিজেই তাকে জানিয়ে দিচ্ছেন যে, আমার online shop-এ দয়া করে ঢুকবেন না এখানে কোন product update পাবেন না ।



2. Price: অনেকে মনে করে online shop-এ যত বেশি দাম নেওয়া যায় তত ভালো , তাই যে কোন price দিয়ে দেয়। তাদের এই ধারণা সম্পূর্ণ ভুল। একজন customer তার বাসার পাসের দোকান থেকে যে দামে product কিনতে পারবে তার চেয়ে বেশি দামে delivery চার্জ দিয়ে আপনার নিকট থেকে কিনতে যাবে কেন? মূল্য নির্ধারনের ক্ষেত্রে নিজেকে বিক্রেতা না মনে করে চিন্তা করবেন আপনি একজন ক্রেতা তারপর মূল্য নির্ধারন করবেন । আরেকটা কথা একটি দোকানে সারাদিনে ৫০-১০০ জন ক্রেতা আসে আর online-এ হাজার হাজার ক্রেতা আসে, তাই সীমিত লাভ রেখে বেশি selling-এর চিন্তা করবেন কারণ price টা যদি ক্রেতাদের মনমত না হয় তাহলে ক্রেতা হাজার থাকবে কিন্তু selling ৪-৫ টা হয় কিনা তাও সন্দেহ থাকে।প্রয়োজনে product-এ Off বা discount দিবেন, বিভিন্ন gift সাথে free দিবেন এবং Combo offer রাখবেন যাতে ক্রেতা সন্তুষ্টি অর্জন করতে পারেন।


3. Advertising: আমরা আমাদের AtoZkroy.com -এ  সবারটা সহ advertise করে থাকি । যেহেতু advertising-কে online business-এর শ্বাস-প্রশ্বাসের সাথে তুলনা করা যায়, তাই যত সম্ভব নিজের online shop-এর link যেমন: AtoZkroy.com/valanciassecret বিভিন্নভাবে নিজেরাই প্রচার করা চেষ্টা করবেন।যেমন: নিজের visiting card, shopping bag,  banner-এ online shop-এর link দিতে পারেন  যাতে দ্রুত প্রচার সম্ভব হয়।
আপনি Online Shop boosting , Social Media Marketing ( SMM ), Search Engine Optimization ( SEO ) ইত্যাদি করেও খুবই দ্রুত এবং best quality advertising করা সম্ভব।


4. Active & serious: online business-এর মূলে রয়েছে এই ধাপটি।আপনি যদি active & serious না থাকেন তাহলে আপনি online business করে কোন profit বা income করতে পারবেন না এবং এই ক্ষেত্রে আপনার সবচেয়ে বড় বাধা হল হতাশা।আপনি এত কিছু করছেন কিন্তু আপনার মধে্য যদি হতাশ ভাবটি এসে পড়ে যে এত কিছু করলাম but কোন কিছু return আসছে না, তাহলে আপনি এই line-এ আর থাকার যোগ্য নয়।তাই আপনি আপনার 100% দেওয়ার অবশ্যই চেষ্টা করুন।




Comments

Post a Comment